ব্যাংকিং ডিপ্লোমা নামক হয়রানিমূলক পরীক্ষা পদ্বতি বাতিল চাই

  • Home
  • ব্যাংকিং ডিপ্লোমা নামক হয়রানিমূলক পরীক্ষা পদ্বতি বাতিল চাই

ব্যাংকিং ডিপ্লোমা নামক হয়রানিমূলক পরীক্ষা পদ্বতি বাতিল চাই Contact information, map and directions, contact form, opening hours, services, ratings, photos, videos and announcements from ব্যাংকিং ডিপ্লোমা নামক হয়রানিমূলক পরীক্ষা পদ্বতি বাতিল চাই, Event Planner, .

28/05/2022

গভর্নর স্যার বরাবর ডিপ্লোমা নামক হয়রানি বন্ধে স্মারকলিপি দেয়া যেতে পারে , আপনারা কে কে থাকবেন ?

28/05/2022

পরীক্ষা বর্জন করুন নতুবা নিজ নিজ প্রতিষ্ঠানকে অনুরোধ করুন বিকল্প ব্যবস্থা করার জন্য!!

27/05/2022

প্রিয় ব্যাংকার্স.......
বিড়ম্ববনা এবং শুভঙ্করের ফাঁকিবাজির অপর নাম IBB ব্যাংকিং ডিপ্লোমা ।
IBB এর ব্যাংকিং ডিপ্লোমা কি আধো আমাদের কিছু শিক্ষা দিচ্ছে ? না ডিপ্লোমা পদ্ধিতির আড়ালে অর্থ বাণিজ্য করে বেড়াচ্ছে ? বিশেষ সূত্রে জানতে পারি ফেইল করানোর একটা পূর্ব নির্দেশনা থাকে যেমন এই বছর এতো (%) পারসেন্ট পাস করানো হবে আর এতো () টাকা আয় করা হবে। কারণ ফেইল মানে ১৫০০ টাকা। ৬৮০০০+- (৯৩ তম)হাজার এর মতো পরীক্ষার্থী রেজিস্ট্রেশন করেছে যার মধ্যে ৫০ হাজারের মতো পরীক্ষায় অংশ - গ্রহণ করেছেন । যার মধ্যে থেকে মাত্র ৪২০০+- মতো সর্বমোট পাস করেছে। প্রশ্ন হলো বাকিরা কি মেধাবী না ? বাকিরা কি পাস করার যোগ্যতা রাখে না ?
আসুন IBB অর্থ বাণিজ্য একটু হিসেবে করার চেষ্টা করি ;-
ধরুন 68000 হাজার পরীক্ষার্থী -----
৬৮০০০ x ১৫০০ = ১০২,০০০,০০০ টাকা শুধু নেয় রেজিস্ট্রেশন ফী বাবদ অর্থ। এই অর্থ নেয়ার পর ও IBB কর্তৃপক্ষ বিভিন্ন ব্যাংক এর কাছে তাদের লস দেখায় এবং অর্থ চাইতে থাকে , তার প্রমান হলো ibb নিজস্ব দুর্নীতি মেশিন আছে , সম্প্রতি তারা দেখায় তাদের ৫ কোটি টাকা লস এই লস রিকভারি করতে বিভিন্ন ব্যাংক এর কাছ থেকে অর্থ চাইছে । অন্যদিকে রয়েছে scrutiny ফী, ট্রান্সক্রিপ্ট ফী , সার্টিফিকেট ফী।
হাস্যকর Scrutiny নামের আরেক ধান্ধাবাজি ibb চালু রেখেছে ।বিশেষ সূত্রে আমরা জানতে পারি যে উনারা মিটিং এ বলে;- ফেইল না করলে টাকা আসবে কোথায় থেকে ? ( চিন্তা করেন শিক্ষার অবৈধ বৈণিজ্য কিভাবে করে )।
একজন ব্যাংকার যদি একটি বিষয় ৩০ বার পরীক্ষা দিতে হয়, তা কি করে সম্ভব ? , তাকে ধারবাহিক ভাবে ফেইল করানো হচ্ছে , এইসব দেখার কি কেও নাই ? এসব পরীক্ষা দিয়ে একজন ব্যাংকার কি শিখতে পারে ?? এসব না করে ব্যাংকার দেড় জন্য ডিপ্লোমা কোর্স চালু করে অ্যাডভান্স ব্যাঙ্কিং হাতে কলমে শিখাইতে পারতো, কিন্তু এইগুলো করে প্রতি বছর কোটি কোটি অর্থ হাতিয়ে নিচ্ছে। তার উপর IBB নিজস্ব কোনো কিছু এই নেই। এতটাই ভাসমান অবস্থা তাদের যেন যেকোনো সময় তল্লী-তল্লাসহ পালিয়ে যেতে পারে এভাবে প্রস্তুতি নিয়ে রাখে ।
পরীক্ষা পদ্দতির কথা না এই বললাম, আমরা সবাই এই বেপারে জানি , নকল , প্রশ্ন ফাঁস এইগুলো তো একেবারেই স্বাভাবিক বিষয় অন্য দিকে টাকা দিলে পরীক্ষা না দিয়েও পাস ;- টাকা দিলে সার্টিফিকেট হাতে চলে আসে । । আবার কিছু বলতে যাবেন হুমকি শুরু হবে আপনার HR কে চিঠি দিবো , আপনার চাকরি থাকবে না । গভর্নর স্যার কে অবহিত করবো আপনি বাংলাদেশে চাকরি এই করতে পারবেন না , এইসব ibb কমন কথা এক্সাম হলে বলে থাকে ।
একটা বাস্তব ঘটনা বলি এবার :-
রেজাল্ট দেয়ার পর একদিন আমরা কয়েকজন গেলাম , আমার ইমার্জেন্সি সার্টিফিকেট লাগবে, যে ধরণের আচরণ করলো তা বলার মতো না - আর কথায় কথায় গভর্নর স্যার এর রেফারেন্স দিলো । তাদের ভাষ্য মোতে তাদের আমরা মানুষ মনে করি না , আমরা তাদের গালাগালি দেয় , তাদের অশান্তি তে রাখি , পাগলের মতো করি , আমাদের কোনো শিক্ষা নাই ব্লা ব্লা indirectly বলতেই থাকলো আর বাকিগুলো না এই বলি হজম করার মতো না।
৯৩তম পরীক্ষার ফলাফলে অনেক ঝামেলা রয়েছে একবার দেখায় পাস আবার দেখায় ফেইল। কল দিলে কল ধরে না , আবার ধরলে বলে টেস্টিং করছি। আমার পরিচিত একজন বললো তার পরিচিত কিছু (*) ব্যাংক এর কিছু মানুষ ফেইল করেছিল তারা কল করার পর তারা সে রেজাল্ট পরিবর্তন করে তাদের সবাইকে পাস দেখিয়ে রেজাল্ট দিয়েছে। কিছু দিন আগে একজনের সাথে কথা হচ্ছিলো উনি বললো ভাই IBB সরাসরি আমাকে বলছে পরীক্ষা দিয়ে কি করবেন কিছু দেন সার্টিফিকেট নিয়ে যান। --- [গোপনীয়তার স্বার্থে কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানের নাম নিতে পারছি না কারণ নাম নিলে যে চাকরি থাকবে না। ]
ওই দিন এক ভাই আসছে তার নাম সংশোধণ করতে দিয়েছে ১৫ দিন , কিন্তু কোনো অগ্রগতি নাই I তার সাথে ** ব্যাংক একজন একই সমস্যার জন্য এপ্লিকেশন জমা দিয়েছিলো , তার টা সংশোধন করে নিয়ে গিয়ে তার অফিস এ দিয়ে এসেছে IBB । ওখানে এইটা কয়েকজন বলার পর যত্তসব আজাইরা কথা বলা শুরু করছে ;- ওই দিন বুঝলাম বিশেষ ঘুষ্টির স্বার্থ নিয়ে তারা অনেক সচেতন বাকিদের গোনার সময় তাদের নাই । তারা গভর্নর স্যার ছাড়া কিছু বুঝেন না :- আর কিছু বললেই আপনার HR কে জানাচ্ছি আপনার চাকরি থাকবে না । ওখানকার যারা কর্মরত আছেন তারা সকলেই শুনলাম উর্ধতনদের আত্মীয়স্বজন ।
রেজাল্ট ; ------ এইবারের রেজাল্ট দেয়ার আগে বিশেষ(*) ব্যাংক এর পরীক্ষার্থীরা আগে থেকেই ফলাফল জানে। আমার না এখন সবার মনেই প্রশ্ন আসতে পারে বিশেষ (*) ব্যাংক এর স্বার্থ হাসিল করা কি তাদের প্রধান মোটিভ ?
(*) বিশেষ ব্যাংক এ কর্মরত আমার বন্ধু, আমার ফলাফল দেখে দিলো , সাথে একটু তিরস্কার করে বললো IBB তো কিছু না।
এখন আসল কথা হলো ------ আমরা ব্যাংকাররা সব চেয়ে বেশি ভুক্তভুগি:- পরীক্ষার হয়রানি , পদ্দোন্নতির হয়রানি - এমন একটা পরীক্ষা যেখান থেকে কিছু শেখার কিছু নাই। বাস্তবে কাজ করে যা শিখতে পারি তার ছিটেফুটাও এই ব্যাংকিং ডিপ্লোমা দিয়ে শিখতে পারেন কিনা কেও আমার জানা নেই। আমরা যদি এখন সচেতন না হয় তাহলে এইভাবে লোটাটারাজ চলতেই থাকবে , ব্রিটিশদের মতো ঘুরায়া পেচায়া মরীচিকা দেখিয়ে ডিপ্লোমা নামের অবৈধ পরীক্ষা চলতেই থাকবে যুগ যুগ ধরে । আসুন সবাই এখনই নিজ নিজ প্রতিষ্ঠান কে অনুরুধ জানায় যেন তারা নিজেরা উচ্চতর ট্রেনিং , কোর্স এর ব্যবস্থা করে প্রয়োজন মতো প্রমোশন দেয় অন্তত এইসব নৈরাজ্য থেকে রক্ষা পাবো ।
IBB এর অযুক্তিক ব্যাংকিং ডিপ্লোমা নামের হয়রানি এবং আড়ালে অর্থ বাণিজ্য বন্ধের দাবি জানাচ্ছি ; - বিকল্প হিসেবে নিজ নিজ প্রতিষ্ঠান উচ্চতর প্রশিক্ষণ ব্যবস্থা করতে পারে।
অনেক সম্মানী ব্যক্তিবর্গ এখানে আছেন জানি , আপনাদের কাছে আমাদের একান্ত অনুরুধ দয়া করে আমাদেরকে এই ধরণের হয়রানি থেকে রক্ষা করুন -- প্রয়োজনে নিজ নিজ প্রতিষ্ঠান থেকে উচ্চতর প্রশিক্ষণ ব্যবস্থা করে যোগপোযুগী ব্যাংকার ঘটনের সহায়তা করার জোড় দাবি জানাচ্ছি।
চলুন সবাই একসাথে এই হয়রানির বিরুদ্ধে ধারায় এবং এইসকল পরীক্ষা বর্জন করি --- সবার সম্মিলিত প্রচেষ্টা পরিবর্তন নিয়ে আসবে ইনশাল্লাহ সেই প্রত্যয় বেত্তয় করছি।
https://www.facebook.com/groups/boycottbankingexamibb
2. https://www.facebook.com/events/514460240429910?acontext=%7B%22event_action_history%22%3A[%7B%22extra_data%22%3A%22%22%2C%22mechanism%22%3A%22your_upcoming_events_unit%22%2C%22surface%22%3A%22bookmark%22%7D%2C%7B%22extra_data%22%3A%22%22%2C%22mechanism%22%3A%22your_upcoming_events_unit%22%2C%22surface%22%3A%22bookmark%22%7D%2C%7B%22extra_data%22%3A%22%22%2C%22mechanism%22%3A%22your_upcoming_events_unit%22%2C%22surface%22%3A%22bookmark%22%7D]%2C%22ref_notif_type%22%3Anull%7D
3. https://www.facebook.com/BoycottIBB

Event planner

Address


Website

Alerts

Be the first to know and let us send you an email when ব্যাংকিং ডিপ্লোমা নামক হয়রানিমূলক পরীক্ষা পদ্বতি বাতিল চাই posts news and promotions. Your email address will not be used for any other purpose, and you can unsubscribe at any time.

Shortcuts

  • Address
  • Alerts
  • Claim ownership or report listing
  • Want your business to be the top-listed Event Planning Service?

Share